1

ইসরায়েল প্রতিষ্ঠার মধ্য দিয়েই সন্ত্রাসবাদ বিশ্বব্যাপী ছড়িয়েছে: মাহাথির

ইসরায়েল প্রতিষ্ঠার মধ্য দিয়েই সন্ত্রাসবাদ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে বলে মন্তব্য করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

তিনি বলেছেন, অবৈধভাবে ইসরায়েল প্রতিষ্ঠার মধ্য দিয়েই বিশ্বব্যাপী সন্ত্রাসবাদ ছড়িয়ে পড়েছে। ফিলিস্তিনি ভূখণ্ড দখলের বিষয়টিকে ভুলিয়ে দেওয়ার সর্বাত্মক চেষ্টা চলছে। কিন্তু তা সফল হতে দেয়া যাবে না।
তুরস্কে রাষ্ট্রীয় সফরে গিয়ে দেশটির সরকারি বার্তা সংস্থা আনাদোলুকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

মাহাথির বলেন, এমন একটি পরিস্থিতি তৈরির চেষ্টা চলছে যেন ফিলিস্তিনে কিছুই ঘটেনি, যেন ফিলিস্তিনি ভূখণ্ড দখলের মাধ্যমে ইসরায়েল প্রতিষ্ঠিত হয়নি।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের গণমাধ্যম বিশেষ করে টিভি চ্যানেলগুলোতে ফিলিস্তিন ইস্যুকে পর্যাপ্ত গুরুত্ব দেয়া হয় না। পরিস্থিতি দেখে মনে হচ্ছে বিশ্বের বিভিন্ন গণমাধ্যমের মধ্যে এমন একটা সমঝোতা হয়েছে যে, তারা কখনই ফিলিস্তিন ইস্যুকে বড় করে তুলে ধরবে না। মিডিয়া এই সত্যটি তুলে ধরতে চায় না যে, ইসরায়েল ফিলিস্তিনি ভূখণ্ড দখল করে প্রতিষ্ঠিত হয়েছে এবং তারা আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে।

মাহাথির আরও বলেন, এখন বিশ্বে সন্ত্রাসবাদের জন্য মুসলমানদের দায়ী করা হয়। কিন্তু বাস্তবতা হচ্ছে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ফিলিস্তিনি ভূখণ্ড দখলের মাধ্যমে অবৈধভাবে ইসরায়েল প্রতিষ্ঠার কারণে পরবর্তীতে যেসব ঘটনা ঘটেছে, সেগুলোকে সন্ত্রাসবাদ হিসেবে উল্লেখ করা হয়। যদিও এসব পদক্ষেপের সূচনা হয়েছে অবৈধ দখলদারিত্বের কারণে। সন্ত্রাসবাদের মূল উৎপাটনের জন্য আমাদেরকে এর মূল কারণ খুঁজে বের করতে হবে। আর মূল কারণ হচ্ছে ইসরায়েল।