1

ইরানে সিআইএ’র ১৭ গুপ্তচর আটক, কয়েকজনের মৃত্যুদণ্ড

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি-সিআইএ’র হয়ে কাজ করা ১৭ জন গুপ্তচরকে আটক করেছে ইরান। তাদের মধ্যে কয়েকজনকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়েছে।।

সোমবার ইরানের সংবাদমাধ্যম সূত্রে তুরস্কের ডেইলি সাবাহ জানায়, আটককৃতরা সবাই ইরানের নাগরিক। দেশটির গুরুত্বপূর্ণ জায়গা ও স্থাপনায় এরা যুক্তরাষ্ট্রের হয়ে কাজ করত।

দেশটির আধা সরকারি সংবাদমাধ্যম ফার্স জানায়, তেহরানে গোয়েন্দা সংস্থার একজন শীর্ষ কর্মকর্তা এক সংবাদ সম্মেলনে এ তথ্য দেন।

তিনি জানান, গত কয়েক মাসে সিআইএর গুপ্তচর এসব ইরানি নাগরিকদের গ্রেপ্তার করা হয়েছে। তারা ইরানের সামরিক স্থাপনা, পরমাণু গবেষণাসহ স্পর্শকাতর জায়গায় নিয়োজিত ছিলেন।

গ্রেপ্তারকৃতদের কয়েকজনকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়েছে। তবে তিনি নিশ্চিত করে বলেননি, কয়জনকে এ শাস্তি দেওয়া হয়েছে। সেই সঙ্গে অন্যদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে।

মে মাসে হরমুজ প্রণালিতে দুইটি তেলে ট্যাংকারে হামলার ঘটনায় যুক্তরাষ্ট্র ও তার মিত্র শক্তির সঙ্গে ইরানের যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি হয়।

এরপর পাল্টাপাল্টি ট্যাংকার আটক ও ড্রোন ভূপাতিত করার ঘটনায় বাড়ে আরও উত্তেজনা। এমন সময় সংবাদ সম্মেলনের মাধ্যমে এ ঘোষণা দিল তেহরান।