1

আসামের নাগরিক তালিকা থেকে বাদপড়াদের ভবিষ্যৎ কী

ভারতের আসাম রাজ্যের নাগরিকদের চূড়ান্ত তালিকা (এনআরসি) শনিবার প্রকাশ করা হয়েছে। এই তালিকায় ৩ কোটি ১১ লাখ ২১ হাজার ৪ জনের নাম এসেছে। তালিকা থেকে বাদ পড়েছে ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জনের নাম।

স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে– তালিকা থেকে যারা বাদ পড়েছেন তাদের ভবিষ্যৎ কী।

এ বিষয়ে আশ্বস্ত করে ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, তালিকা থেকে যারা বাদ পড়েছেন সঙ্গে সঙ্গে তাদের বিদেশি হিসেবে ঘোষণা করা হবে না। ধাপে ধাপে উচ্চ আদালত পর্যন্ত যেতে পারবেন বাদপড়া ব্যক্তিরা। তবে আইনি প্রক্রিয়া শেষ হওয়ার পরই সেই প্রক্রিয়া শুরু হবে। বাদ পড়া প্রতিটি নাগরিক ফরেনার্স ট্রাইব্যুনালে আবেদন করতে পারবেন। সেই আবেদনের সময়সীমা দেওয়া হতে পারে ৬০ থেকে ১২০ দিন পর্যন্ত।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, রাজ্যজুড়ে প্রাথমিকভাবে এক হাজার ট্রাইব্যুনাল বসানো হবে। এরই মধ্যে ১০০ ট্রাইব্যুনাল চালু রয়েছে। সেপ্টেম্বরের মধ্যে আরও ২০০ বাড়বে এবং ধাপে ধাপে সেই সংখ্যা এক হাজারে নিয়ে যাওয়া হবে। কেউ ট্রাইব্যুনালে হেরে গেলে হাইকোর্টে যেতে পারবেন। সেখান থেকে সুপ্রিম কোর্ট পর্যন্ত যাওয়ার সুযোগ থাকবে।

তবে বিভিন্ন সূত্রে জানা যায়, আপিল নিষ্পত্তি হওয়ার পরই বাদপড়াদের বন্দিশালায় রাখা হবে। আর যারা আপিল করবেন না, তারাও অবৈধ বলে গণ্য হবেন এবং তাদেরও গ্রেফতার করে বন্দিশালায় রাখা হবে। এরই মধ্যে ৬টি বিদ্যমান কারাগার বন্দিশালায় রূপান্তর এবং ১০টি বন্দিশালা নতুন করে তৈরি করা হয়েছে।সূত্র: এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকা