1

আবারও শীর্ষে সাকিব

বিশ্বকাপে সাকিব আল হাসানের ব্যাটিংয়ে রানের দিকে একবার চোখ বুলিয়ে নেওযা যাক। ৭৫, ৬৪, ৭১, ১২১, ১২৪, ৪১, ৫১, ৬৬। ৮ ম্যাচের সাতটিইে পঞ্চাশোর্ধ রান। নিজের ক্যারিয়ারের অন্যতম সেরা ফর্মে আছেন সাকিব আল হাসান। বিশ্বকাপটাও কাটালেন দারুণ। ৮ ম্যাচের ৭টিতেই করেছেন পঞ্চাশোর্ধ ইনিংস। এর মধ্যে আছে দু’টি সেঞ্চুরিও। লর্ডসে বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষেও করেন ৬৬ রান। সব মিলিয়ে বিশ্বকাপে এখন তার সংগ্রহ ৬০৬ রান। এই ম্যাচের মধ্যে দিয়ে আবারও সবাইকে ছড়িয়ে রান সংগ্রহে সবার উপরে উঠলেন তিনি।
এই বিশ্বকাপে এমন কিছু নেই যা তিনি করেননি এইবার। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং-তিন বিভাগেই সমানভাবে অবদান রেখেছেন বাংলাদেশের হয়ে। বিশ্বকাপের শেষটাও রাজকীয়ভাবেই হতে যাচ্ছে তার। বিশ্বকাপের শুরু থেকেই সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকার শীর্ষে থাকতে অনেক ইঁদুর-বিড়াল দৌড় খেলেছেন সাকিব। তবে শেষ পর্যন্ত এই আসনটা নিজের দখলে রেখেই বিদায় নেন তিনি।
পাকিস্তানের বিপক্ষে মাঠে নামার আগে এই তালিকার শীর্ষ স্থানে পৌঁছাতে সাকিবের দরকার ছিল মাত্র ২ রান। লর্ডসে শুক্রবার তা পূরণ করে শীর্ষে উঠে এসেছেন বিশ্বসেরা অলরাউন্ডার। তাতে তিনি হটিয়ে দিয়েছেন ভারতীয় ব্যাটসম্যান রোহিত শর্মাকে।
৭ ম্যাচ খেলে ৫৪৪ রান নিয়ে দ্বিতীয় স্থানে আছেন রোহিত শর্মা। ৮ ম্যাচে ৫১৬ রান করে তালিকার তৃতীয় স্থানে আছেন অসি ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার।
ব্যাট হাতে শীর্ষে থাকলেও বোলিংয়ে গতকাল আশানুরূপ পারফরমেন্স করতে পারেননি সাকিব। পাকিস্তানের বিপক্ষে ১০ ওভারে ৫৭ রান দিয়ে কোনো উইকেট ছাড়াই থাকতে হয় তাকে। ফলে আট ম্যাচে ১১ উইকেট নিয়ে বিশ্বকাপ শেষ করতে হবে বিশ্বসেরা অলরাউন্ডারকে।